গদ্য

বাংলাদেশের কবিতা : ষাটের দশক

পঞ্চাশের প্রবণতার সম্প্রসারণ ষাটের কবিতায় ঘটলেও এই কালপর্বে কিছু প্রতিভার আবির্ভাব ঘটেছে। তবে ষাটে যারা বিবেচিত হয়েছেন শ্রেষ্ঠ ব’লে, তাদের […]

বাংলা সাহিত্যে রতি ও বিরতি : জীবনানন্দ দাশের একটি কবিতা প্রসঙ্গে

জীবনানন্দ দাশ (১৮৯৯-১৯৫৪) সমালোচক জাতির লোকজনকে বড় একটা পছন্দ করিতেন না। প্রমাণস্বরূপ অনেকেই তাঁহার ‘সমারূঢ়’ নামক কবিতাটির নজির দেখাইতে পারিবেন। […]

লেরির মা কিংবা ভুসিডঙের আখ্যান

লেরির ‍মাকে দেখতাম নানাবাড়িতে, ছেলেবেলায়, মস্ত এক পুঁটলি নিয়ে রান্নাঘরের একধারে পড়ে আছে ঝুটকাপড়ের মতো। নানির সঙ্গে সারাক্ষণ কী সব বলেই […]

মা-মাটি ও জল-ভাগের চিত্রকল্প

জ্যঁ লুক গোদারের ‘ফিল্ম সোশ্যালিজম’ (২০১০) ম্যুভিটি শেষ করেছেন অস্পষ্ট এই কথাটি দিয়ে—‘নো কমেন্টস’। আর ‘কান’ চলচ্চিত্র উৎসবের প্রেসনোটে স্বনির্মিত […]

গল্পটির নাম নেই, যেমন মৃত্যুটিরও ছিল না

ফোসকা পড়া রাতের অগোছালো কোলে ফুঁপিয়ে ফুঁপিয়ে কেঁদেছে স্মৃতি রহিত আবেগ। সেই কান্নার রেশ মুছিয়ে দেবার জন্য আদরের মিনতি আঙুলে […]