হোম গদ্য

গদ্য

বিশুদ্ধ কবিতা কেন বুঝবার আগেই কমিউনিকেট করে

দান্তের কবিতার উপর আলোচনা করার সময় টি এস এলিয়ট বলেছিলেন : Genuine poetry can communicate before it is understood. কী […]

‘বিদায় অভিশাপ’ : উপেক্ষিত প্রাচ্য পুরাণ এবং একটি বিকলাঙ্গ বিনির্মাণ

লজ্জার সভ্যতা

পর্ব- ১ ◘ সভ্যতা মানে সুখের সন্ধানে ছুটে চলা। যারা ছুটেছে তারাই সভ্যতা গড়ে তুলেছে। তাদের প্রধানতম হাতিয়ার বুদ্ধি। নিন্দুকেরা […]

‘বিদায় অভিশাপ’ : উপেক্ষিত প্রাচ্য পুরাণ এবং একটি বিকলাঙ্গ বিনির্মাণ

বাংলাদেশের কবিতা : আশির দশক

সত্তরে বিপুল অকবিতার যে-বোঝা বাঙলা কবিতার কাঁধে চেপেছিল, আশির দশক পার হয়েছে সেই বোঝা সরিয়ে ফেলার সংগ্রামে; যদিও দশকটির প্রথমার্ধ্বে […]

‘বিদায় অভিশাপ’ : উপেক্ষিত প্রাচ্য পুরাণ এবং একটি বিকলাঙ্গ বিনির্মাণ

আহমদ ছফার পরকীয়া

আহমদ ছফার একটি কবিতা বা গান নিয়ে এই লেখা। আগামী ৩০ জুন তাঁর ৭৪তম জন্মদিন। পরম শ্রদ্ধার সঙ্গে তাঁকে স্মরণ […]

‘বিদায় অভিশাপ’ : উপেক্ষিত প্রাচ্য পুরাণ এবং একটি বিকলাঙ্গ বিনির্মাণ

কাফকার ভুবন : অন্তহীন গোলকধাঁধার গদ্যকবিতা

এপুলিয়াস তার স্বর্ণ গর্দভ-এ দেখিয়েছিলেন কিভাবে লুসিয়াস গাধায় রূপান্তরিত হলো; আর কাফকা দেখিয়েছেন গ্রেগর সামসা কিভাবে একটা বিরাট আকৃতির পোকায় […]

‘বিদায় অভিশাপ’ : উপেক্ষিত প্রাচ্য পুরাণ এবং একটি বিকলাঙ্গ বিনির্মাণ

‘রাষ্ট্রভাষা বাংলা’র আন্দোলনে ড. মুহম্মদ শহীদুল্লাহর ভূমিকা

রাষ্ট্রভাষা আন্দোলনের মূল সূত্রপাত যেহেতু ১৯৪৭ সালে ভারত-পাকিস্তান বিভক্তির পর তাই সূত্রপাত থেকেই বিসমিল্লা করছি। ১৯৪৭ সালের জুলাই মাসে আলীগড় […]

‘বিদায় অভিশাপ’ : উপেক্ষিত প্রাচ্য পুরাণ এবং একটি বিকলাঙ্গ বিনির্মাণ