হোম গদ্য

গদ্য

আমার একলা পথের সাথি : ১

পর্ব- ১ সাহিত্য করতে আসা মানে অন্ধকারে ঝাঁপ দেয়া। এমন তেমন অন্ধকার নয়, ঘোরঘুট্টি নিকষকালো অন্ধকার। একেবারে নিঃসাড় তমিস্রা! যে […]

‘বিদায় অভিশাপ’ : উপেক্ষিত প্রাচ্য পুরাণ এবং একটি বিকলাঙ্গ বিনির্মাণ

বাংলা অভিধানচর্চার প্রগতি ও প্রতিক্রিয়াশীলতা

বাংলা একাডেমি সম্প্রতি [২০১৬] প্রকাশ করেছে আধুনিক বাংলা অভিধান। অভিধানের নামে ‘আধুনিক’ শব্দের ব্যবহার জ্ঞাতে-অজ্ঞাতে ব্যবসায়-বুদ্ধির পরিচায়ক। একদা-উপনিবেশিত বাঙালি জনগোষ্ঠী—বিশেষত […]

‘বিদায় অভিশাপ’ : উপেক্ষিত প্রাচ্য পুরাণ এবং একটি বিকলাঙ্গ বিনির্মাণ

রবীন্দ্রনাথের বিজ্ঞাপন, বিজ্ঞাপনের রবীন্দ্রনাথ

‘লজ্জাভূষণ’ প্রবন্ধে রবীন্দ্রনাথ বলেছিলেন : সংবাদপত্রে দোকানদারেরা যেরূপে বড়ো বড়ো অক্ষরে বিজ্ঞাপন দেয়, যে ব্যক্তি নিজেকে সমাজের চক্ষে সেইরূপ বড়ো […]

‘বিদায় অভিশাপ’ : উপেক্ষিত প্রাচ্য পুরাণ এবং একটি বিকলাঙ্গ বিনির্মাণ

সাহিত্যে মহামারীর রূপ বিশ্লেষণ

১৯৪৫ সালে আলবেয়ার ক্যামু [১৯১৩-১৯৬০] বিখ্যাত উপন্যাস দ্য প্লেগ প্রকাশের প্রায় তেত্রিশ বছর আগে ১৯১২ সালে জ্যাক লন্ডন [১৮৭৬-১৯১৬] রচনা করেন […]

‘বিদায় অভিশাপ’ : উপেক্ষিত প্রাচ্য পুরাণ এবং একটি বিকলাঙ্গ বিনির্মাণ

পরকীয়া অথবা অন্যান্য ক্রিয়ার গল্প

১. অপরাহ্ণে চম্পার বাড়িতে আফজালের হানা। বাড়ির আঙিনায় তখন অন্ধকারের শীতল ছোঁয়া। আফজালের সঙ্গী দু’জন। বন্ধু জহির তো পাশে থাকবেই—সবসময় […]

‘বিদায় অভিশাপ’ : উপেক্ষিত প্রাচ্য পুরাণ এবং একটি বিকলাঙ্গ বিনির্মাণ

কবিতার জাদুবাস্তব

‘কবিতার সঙ্গে আদিম মন্ত্র ও ইন্দ্রজালের সম্পর্ক ব্যাখ্যা করতে চেয়েছেন কবি জফির সেতু। তিনি বলতে চেয়েছেন, এই সম্পর্ক অত্যন্ত গভীর […]

‘বিদায় অভিশাপ’ : উপেক্ষিত প্রাচ্য পুরাণ এবং একটি বিকলাঙ্গ বিনির্মাণ