হোম গদ্য প্রবন্ধ

প্রবন্ধ

‘বিদায় অভিশাপ’ : উপেক্ষিত প্রাচ্য পুরাণ এবং একটি বিকলাঙ্গ বিনির্মাণ

সংঘাত-ই যেন ধরণীর আজন্ম নিয়তি। চক্রাকারে চলিষ্ণু আগ্রাসন—আধিপত্য স্থাপন—প্রকাণ্ড প্রতাপে পৃথিবী শাসন—অতঃপর ক্ষমতার বিকেন্দ্রীকরণে সৃষ্ট সামগ্রিক ফ্রাস্টেইশন। বিবমিষাময় বিক্ষিপ্ত মনে, […]

ফ্রানৎস ফানোঁ : জালিমের বিরুদ্ধে মজলুমের বয়ান

ফ্রানৎস ফানোঁ : জালিমের বিরুদ্ধে মজলুমের বয়ান

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর পরাধীনতা থেকে মুক্তিলাভের সংগ্রামে হাতেগোনা কয়েকজন ব্যক্তিত্ব আজীবন লড়াই করে গেছেন। এইসব লড়াকু যোদ্ধাদের মধ্যে অসাধারণ তাত্ত্বিক […]

‘বিদায় অভিশাপ’ : উপেক্ষিত প্রাচ্য পুরাণ এবং একটি বিকলাঙ্গ বিনির্মাণ

‘রাষ্ট্রভাষা বাংলা’র আন্দোলনে ড. মুহম্মদ শহীদুল্লাহর ভূমিকা

রাষ্ট্রভাষা আন্দোলনের মূল সূত্রপাত যেহেতু ১৯৪৭ সালে ভারত-পাকিস্তান বিভক্তির পর তাই সূত্রপাত থেকেই বিসমিল্লা করছি। ১৯৪৭ সালের জুলাই মাসে আলীগড় […]

‘বিদায় অভিশাপ’ : উপেক্ষিত প্রাচ্য পুরাণ এবং একটি বিকলাঙ্গ বিনির্মাণ

এডওয়ার্ড ডব্লিউ সায়িদের প্রাচ্যতত্ত্বে ভারতবর্ষ

উপনিবেশপূর্ব সময়ে ঔপনিবেশিক ও উপনিবেশিত উভয়ের সমাজে স্বকীয় চিন্তাভাবনা, দর্শন, সংস্কৃতি ছিল। কিন্তু আধিপত্যবাদ উপনিবেশ স্থাপনের মূল ভিত্তি হওয়ার ফলে […]

‘বিদায় অভিশাপ’ : উপেক্ষিত প্রাচ্য পুরাণ এবং একটি বিকলাঙ্গ বিনির্মাণ

কবি ফররুখ আহমদের ধর্মীয় ও রাজনৈতিক মতাদর্শ

১. কবি ফররুখ আহমদকে বাংলাদেশের বিতর্কবহুল সাম্প্রদায়িক দল ‘জামায়াতে ইসলামী’র কবি মনে করা হয় এবং তারাও কবিকে তাদের ‘দলীয় কবি’ […]

‘বিদায় অভিশাপ’ : উপেক্ষিত প্রাচ্য পুরাণ এবং একটি বিকলাঙ্গ বিনির্মাণ

প্রগতিশীলতায়, অভিভাবকত্বে মোহাম্মদ নাসিরউদ্দীন ও তাঁর সওগাত

প্রগতিশীল বলে আমরা কী বুঝি বা বোঝাতে চাই সেটা প্রথমেই পরিষ্কার করা দরকার। প্রগতিশীল মানে প্রধানত ধর্মনিরপেক্ষতা; সাহিত্যে প্রগতিশীল মানে […]

‘বিদায় অভিশাপ’ : উপেক্ষিত প্রাচ্য পুরাণ এবং একটি বিকলাঙ্গ বিনির্মাণ