হোম অনুষ্ঠান আবুল হাসান সাহিত্য পুরস্কার ২০১৭

আবুল হাসান সাহিত্য পুরস্কার ২০১৭

আবুল হাসান সাহিত্য পুরস্কার ২০১৭
689
0

গতকাল ২৩ ফেব্রুয়ারি ২০১৮, শুক্রবার বিকেল ৩-টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি-তে আয়োজিত সংবাদ-সম্মেলনে ঘোষণা করা হলো সদ্য-প্রবর্তিত ‘আবুল হাসান সাহিত্য পুরস্কার ২০১৭’-এর বিজয়ীর নাম এবং পুরস্কারের অর্থমূল্য। ‘অহম ও অশ্রুমঞ্জরি’ নামে কবিতার পাণ্ডুলিপির জন্য পুরস্কার পেলেন কবি অনুপম মণ্ডল। পুরস্কারের অর্থমূল্য এক লক্ষ এক হাজার একশ এক টাকা। আগামী ৩০ মার্চ ২০১৮ তারিখে আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার প্রদান করা হবে।

অনূর্ধ্ব ৩৫ বছর বয়ঃসীমার বাংলাভাষী লেখকদের উদ্দেশে পাণ্ডুলিপি আহ্বানের পর এই আয়োজনে ভারত ও বাংলাদেশ থেকে মোট ১২৯টি পাণ্ডুলিপি জমা পড়ে। তা থেকে তিন ধাপে বাছাইয়ের পর ৪ সদস্যবিশিষ্ট জুরিবোর্ডের মাধ্যমে চূড়ান্তভাবে নির্বাচিত হয় অনুপম মণ্ডলের কবিতার পাণ্ডুলিপি ‘অহম ও অশ্রুমঞ্জরি’।

উল্লেখ্য যে, বাংলাভাষী তরুণ লেখকদের পাণ্ডুলিপির জন্য এ পুরস্কারটি প্রবর্তন করেছে অনলাইন সাহিত্যপত্রিকা ‘পরস্পর’ এবং প্রকাশনা সংস্থা ‘অগ্রদূত অ্যান্ড কোম্পানি’। পুরস্কারটির আর্থিক সহযোগী প্রতিষ্ঠান ইউসিবি (ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক)।

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন পুরস্কার কমিটির আহ্বায়ক বিশিষ্ট নাট্যজন ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ। উপস্থিত ছিলেন জুরিবোর্ডের সদস্য রাজু আলাউদ্দিন, চঞ্চল আশরাফ, ষড়ৈশ্বর্য মুহম্মদ ও তারিক টুকু। পরস্পর পত্রিকার অন্যতম সম্পাদক তানভীর মাহমুদ, নির্বাহী সম্পাদক মহসীন চৌধুরী জয়, অলংকরণশিল্পী সারাজাত সৌম  এবং অগ্রদূত-এর প্রকাশক মনি মহম্মদ রুহুল আমিন ছাড়াও উপস্থিত ছিলেন কবি আবুল হাসানের ভগ্নিপতি হাফিজুর রহমান। অনুষ্ঠান সঞ্চালনা করেন আবুল হাসান সাহিত্য পুরস্কার কমিটির সমন্বয়ক সোহেল হাসান গালিব।

খুলনা জেলার পাইকগাছা থানার জিরবুনিয়া গ্রামে স্থায়ীনিবাস কবি অনুপম মণ্ডলের। জন্ম ২৬ অাগস্ট ১৯৮৬, কৃষ্ণনগর, মামাবাড়িতে। খুলনা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর লাভ করেছেন সমাজবিজ্ঞান বিষয়ে। বর্তমানে তিনি বটিয়াঘাটা ডিগ্রি কলেজের সমাজবিজ্ঞান বিভাগের একজন প্রভাষক । তার পিতা খগেন্দ্রনাথ মণ্ডল। তিনি একটি স্কুলের প্রধান শিক্ষক। মা স্মৃতি কণা সরকার, গৃহিণী। অনুপমের  স্ত্রী সবিতা মজুমদার, কন্যা শ্রেষ্ঠা মণ্ডল ।