হোম গদ্য

গদ্য

শ্রীকৃষ্ণকীর্তন : একটি তর্কিত উপস্থাপনা

চর্যাপদের পরে ‘শ্রীকৃষ্ণকীর্তন’ই বাংলা সাহিত্যের সবচেয়ে আদি নিদর্শন। এই কাব্য রচনার সঠিক দিনক্ষণ জানা না গেলেও ধরে নেয়া হয়, পঞ্চদশ […]

বিদায় সৈয়দ হক, সতত খেলারাম হে

লাতিন সাহিত্যের প্রাণপুরুষ গ্যাব্রিয়াল গার্সিয়া মার্কেসকে এক সাক্ষাৎকারে জিজ্ঞেস করা হয়েছিল—ক্ষমতার প্রতি এক ধরনের গোপন আকর্ষণ কি আপনি স্বীকার করেন […]

পরকীয়া অথবা অন্যান্য ক্রিয়ার গল্প

১. চম্পার বাড়িতে হানা দিল আফজাল—অপরাহ্ণের কিছুটা পর। বাড়ির আঙিনায় অন্ধকার ছুঁই ছুঁই করছে তখন। আফজালের সঙ্গী দু’জন। বন্ধু জহির […]

রবীন্দ্রনাথের বিজ্ঞাপন, বিজ্ঞাপনের রবীন্দ্রনাথ

‘লজ্জাভূষণ’ প্রবন্ধে রবীন্দ্রনাথ বলেছিলেন : সংবাদপত্রে দোকানদারেরা যেরূপে বড়ো বড়ো অক্ষরে বিজ্ঞাপন দেয়, যে ব্যক্তি নিজেকে সমাজের চক্ষে সেইরূপ বড়ো […]

রক্তখরচের ভিন্নপাঠ : সংস্কৃতির যুদ্ধদিন

পরস্পর রাজনৈতিক তর্কের কোনো প্লাটফর্ম নয়। কিন্তু যে তর্ক আমাদের সাংস্কৃতিক অঙ্গনের, যে তর্ক শিল্পীর ভূমিকা ও দায়বোধের সঙ্গে সম্পর্কিত, […]

মহাশ্বেতা দেবী : অপরাজেয় প্রতিবাদী মুখ

মহাশ্বেতা দেবী বাংলা সাহিত্যের একটি দীর্ঘ পথ হেঁটেছেন বিষয়ের বহুমাত্রিকতা এবং দেশজ আখ্যানের অনুসন্ধান ক’রে। তার সেই খুঁজে ফেরা আখ্যানে […]