হোম গদ্য

গদ্য

রক্তখরচের ভিন্নপাঠ : সংস্কৃতির যুদ্ধদিন

পরস্পর রাজনৈতিক তর্কের কোনো প্লাটফর্ম নয়। কিন্তু যে তর্ক আমাদের সাংস্কৃতির অঙ্গনের, যে তর্ক শিল্পীর ভূমিকা ও দায়বোধের সঙ্গে সম্পর্কিত, […]

মধ্যবিত্তের বিপ্লব, মধ্যবিত্তের সাহিত্য

পঞ্চাশের সঙ্গে তেইশ যোগ করলে তেহাত্তর। তার মানে নিশ্চিত করেই বলা যায় আখতারুজ্জামান ইলিয়াস সেবার, মানে ১৯৮১ সালের মাঝামাঝি সময়ে […]

মুদ্রণ-বিন্যাস ও এক অনতিলক্ষ্য ছন্দঃস্রোত : পরিপ্রেক্ষিত টানা গদ্যকবিতা

একটি লেখা কাগজে নির্দিষ্ট বিন্যাসে মুদ্রিত হয়ে উপস্থিত হয়; এবং এ-থেকে আমরা সাধারণভাবে এটিকে গদ্য বা কবিতা হিসেবে গ্রহণ করি। […]

শয়নঘরের দর্শন : মার্কি দ্য সাদ

তোমাদের বলছি, এসো, উপলব্ধি করো, নিজ সম্মতি ছাড়াই আমরা নিক্ষেপিত হয়েছি এই ভীতিকর জীবনে আর চেতনার বিকাশের পর থেকেই উত্ত্যক্ত […]

ফেবল-প্যারাবল এবং কাফকা-থার্বারের এলিগরিক্যাল পাঠ

কথারূপক বা ফেবল ও উপরূপক বা প্যারাবল ফেবল ও প্যারাবল লোকজসংস্কৃতি বা ওরাল ট্রাডিশন থেকে এসেছে। ফেবল হলো সংক্ষিপ্ত ও […]