হোম সাক্ষাৎকার কবিকহন : রাজীব দত্ত

কবিকহন : রাজীব দত্ত

কবিকহন : রাজীব দত্ত
272
0
10523898_992684920760623_1503742237_n
রাজীব দত্ত; জন্ম : ১৬ ডিসেম্বর, ১৯৮৩; চট্টগ্রাম

যে কোনো শিল্পীর জন্য দুইটাই জরুরি। নাহলে ভিড়ে মিশে যাবে

স্বকীয়তা আর স্বতঃস্ফূর্ততার মধ্যে কোনটি আপনার কাছে গুরুত্বপূর্ণ? এ দুয়ের মধ্যে কোনো পার্থক্য আছে কি?
স্বকীয়তা আর স্বতঃস্ফূর্ততা দুইটাই ইমপর্টেন্ট। দুইটার মধ্যে কোনো পার্থক্য নাই। বরঞ্চ সর্ম্পক আছে। যে কোনো শিল্পীর জন্য দুইটাই জরুরি। নাহলে ভিড়ে মিশে যাবে।

কিন্তু যারা মাঝারি বা ওইরকম তাদের সনাক্ত করতে গেলে বলতে হয় তিনি ওই দশকের

কবিতার কথা উঠলেই দুটো প্রসঙ্গ চলে আসে—ছন্দ এবং দশক। দুটো বিষয় নিয়ে আপনার কী পর্যবেক্ষণ?

ছন্দতো সবকিছুতেই আছে। গদ্যে-পদ্যে-কবিতায় সবখানে। তবে কে কোন ছন্দে স্বাচ্ছন্দ্য পাবেন, সেটি তার নিজের বিষয়। আর দশক হচ্ছে সিঁড়ির মতোন। মানে আপনি কোন টাইমে কবিতা লিখছেন, তার একটা নোট। তবে যিনি শক্তিশালী কবি তিনি এই সিঁড়িতে দাঁড়ায় পড়েন না। উপরে উঠে যান। ফলে তার জন্য কোনো দশকের মার্কা কাজে আসে না। কিন্তু যারা মাঝারি বা ওইরকম তাদের সনাক্ত করতে গেলে বলতে হয় তিনি ওই দশকের। আর লাগে নথিভুক্তকরণের কাজে। গবেষকদের। শক্তিশালী কবি মূলত দশকউর্ধ্বে।

10965704_992647594097689_2117702560_n
মিতাক্ষরা প্রকাশনী, অমর একুশে বইমেলা ২০১৫

পড়ায় সর্বভুক হওয়াই উত্তম

নিজের পাঠকের জন্য আপনার পছন্দের কিছু বইয়ের নাম বলুন।

পাঠকদের বলবো, আপনি আপনার ইচ্ছামতোন যা ইচ্ছা পড়েন। সাজেশন নিয়েন না। পড়ায় সর্বভুক হওয়াই উত্তম।
পেশা : শিক্ষকতা
বইয়ের প্রচ্ছদ : রাজীব দত্ত
razib_finearts@yahoo.com