হোম নির্বাচিত কবিকহন : বিধান সাহা

কবিকহন : বিধান সাহা

কবিকহন : বিধান সাহা
362
0

আড়ষ্টতাকেও কেউ কেউ তাঁর স্বকীয়তা হিসেবে দাবি করতে পারেন

স্বকীয়তা আর স্বতঃস্ফূর্ততার মধ্যে কোনটি আপনার কাছে গুরুত্বপূর্ণ? এ দুয়ের মধ্যে কোনো পার্থক্য আছে কি?

দুটোই। কবিতার জন্য দুটোই অপরিহার্য। সূক্ষ্ম একটা পার্থক্য আছে। আড়ষ্টতাকেও কেউ কেউ তাঁর স্বকীয়তা হিসেবে দাবি করতে পারেন। কিন্তু স্বতঃস্ফূর্ততা হলো তাই, যা আরোপিত নয়। স্বতঃস্ফূর্ততার ভেতর দিয়েই শিল্পে প্রাণ সঞ্চারিত হয়।

 

 একজন গবেষকের জন্য এই দশকীকরণটা গুরুত্বপূর্ণ হতে পারে, কবির জন্য নয়। কবিতার জগতটা বিশাল

কবিতার কথা উঠলেই দুটো প্রসঙ্গ চলে আসে—ছন্দ এবং দশক। দুটো বিষয় নিয়ে আপনার কী পর্যবেক্ষণ?

10968746_10202308017342145_1039473496_o
চৈতন্য প্রকাশন, অমর একুশে গ্রন্থমেলা; প্রচ্ছদ : রাজীব রাজু

জগতের সমস্ত কিছুতেই তো ছন্দ বিরাজমান। যদি একাডেমিক ছন্দের কথা বলেন, তাহলে বলবো ছন্দ কবিতার একটা অনুষঙ্গ মাত্র। কবিতা নয়। আর দশক হলো একটা ছোট্ট টাইম-ফ্রেমের মাঝে কোনো-একজনকে চিহ্নিত করা। একজন গবেষকের জন্য এই দশকীকরণটা গুরুত্বপূর্ণ হতে পারে, কবির জন্য নয়। কবিতার জগতটা বিশাল। একজন শক্তিমান কবি এইসকল দশককে অতিক্রম করে সর্বকালীন হয়ে ওঠেন।

 

নিজের পাঠকের জন্য আপনার পছন্দের কিছু বইয়ের নাম বলুন।

হে পাঠক, আপনি আপনার রুচি অনুযায়ী পাঠ করুন। আমার পাঠরুচি আমার। আপনারটা আপনারই তৈরি করে নেয়া উত্তম।

 

চারুকলা বিষয়ে স্নাতকোত্তর করেছেন। বর্তমানে ঢাকায় একটি প্রকাশনা প্রতিষ্ঠানে কর্মরত।
সম্পাদনা করেছেন কবিতার কাগজ ‘ধনুক’। পেয়েছেন ‘পাঠকপণ্য পাঠশালা তারুণ্য সম্মাননা-২০১২’।

বিধান সাহা

জন্ম ২১ মার্চ ১৯৮৪; টাঙ্গাইলের ভূয়াপুরে, মামাবাড়িতে। পৈতৃক নিবাস বগুড়ার ধুনটে।

চারুকলা বিষয়ে স্নাতকোত্তর। একটি স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠানে কর্মরত।

প্রকাশিত বই :
অব্যক্ত সন্ধির দিকে [কবিতা; চৈতন্য, ২০১৫]

ই-মেইল : bidhan213@gmail.com

Latest posts by বিধান সাহা (see all)