হোম নির্বাচিত কবিকহন : তারেক রহিম

কবিকহন : তারেক রহিম

কবিকহন : তারেক রহিম
667
0

 আমার মনে হয়, সমস্ত সম্ভাবনা নিঃশেষিত হলেও আমাদের নিজের ভেতরেই তাকাতে হবে আগে, আমি অন্যকে দিয়ে আমার পৃথিবী তো কোনোদিন দেখতে পারব না

স্বকীয়তা আর স্বতঃস্ফূর্ততার মধ্যে কোনটি আপনার কাছে গুরুত্বপূর্ণ? এ দুয়ের মধ্যে কোনো পার্থক্য আছে কি?

স্বকীয়তা আর স্বতঃস্ফূর্ততা আমার কাছে ঠিক তুলনীয় নয়। দুটোই ভিন্ন বিষয়, তবে সম্পর্কিত। স্বকীয়তা আপনার নিজের ভঙ্গি, আপনার নিজের ভাষা। যেমন, কেউ যেভাবে কথা বলেন বা লেখেন, তা যতই ক্লিশে মনে হোক, তাতেও একধরনের স্বকীয়তা থাকে।

আপনি যেখানে নিজের মতো, আপনি সেখানে স্বতঃস্ফূর্ত, সেখানে আপনি আড়ষ্ট নন। আড়ষ্টতা নিশ্চয় কারো কাঙ্ক্ষিত নয়। কাজেই আমরা নিজের ইচ্ছের মতো হতে চাই। নিজের মতো করে বলবার বা লিখবার যে ইচ্ছেটা আমরা ধারণ করি সেটা হয়তো একরকম নিজস্বতা সবার কাছেই দাবি করে।

একরকম অনস্তিত্বের ভিতর দিয়ে নিজেকে দেখার আলাদা আলাদা প্রয়াসগুলোর দিকে তাকাতে, মানে, যেখানে আমি থাকছি না, আমার কাজ থাকছে না, হাসি বা কষ্ট থাকছে না—যে থাকাটা আমার নিজস্ব নয়—আর যেহেতু নিজস্ব নয়—সেই সকল কর্মের দিকে, সেই সকল ভিন্নতার দিকে আমি হাঁটতে চাইছি কি না, বা হেঁটে কোথাও পৌঁছুতে পারছি কি না—এই সব প্রশ্নের সামনে আমি স্বতঃস্ফূর্ত নই। আমার মনে হয়, সমস্ত সম্ভাবনা নিঃশেষিত হলেও আমাদের নিজের ভেতরেই তাকাতে হবে আগে, আমি অন্যকে দিয়ে আমার পৃথিবী তো কোনোদিন দেখতে পারব না, তাই না?

 দুটো বিষয়েরই আলাদা প্রাসঙ্গিকতা আর গুরুত্ব নিশ্চয় আছে, যেটা আলাদা আলাদা বিবেচনা দাবি করে

10959565_10205975635688104_9186971999704285082_n
শুদ্ধস্বর, অমর একুশে বইমেলা ২০১৫

কবিতার কথা উঠলেই দুটো প্রসঙ্গ চলে আসে—ছন্দ এবং দশক। দুটো বিষয় নিয়ে আপনার কী পর্যবেক্ষণ?

আলোচনার প্রসঙ্গ কবিতা হলে এ দুটো বিষয় সবসময় চলে আসে—কেন আসে আমার কোনো ধারণা নাই, আমরা হয়ত বিতর্ক ভালোবাসি বলে। ছন্দ এবং দশকের মতো একেবারেই ভিন্ন দুটো প্রসঙ্গে একইসূত্রে কিছু বলতে আমি সত্যি অপারগ। দুটো বিষয়েরই আলাদা প্রাসঙ্গিকতা আর গুরুত্ব নিশ্চয় আছে, যেটা আলাদা আলাদা বিবেচনা দাবি করে। খুব সুনির্দিষ্ট কোনো প্রেক্ষিত হলে, আমার নিজের পর্যবেক্ষণ কখনো হয়ত বলা যাবে।

নিজের পাঠকের জন্য আপনার পছন্দের কিছু বইয়ের নাম বলুন।

রবার্ট মুজিলের দ্যা ম্যান উইদাউট কোয়ালিটিজ, গম্ব্রোভিচের ডায়রি, রিলকে আর মার্ক স্ট্র্যান্ডের যে কোনো কবিতার বই, জন অ্যাশবেরির ফ্লো চার্ট, বিনয় মজুমদারের ফিরে এসো চাকা, অঘ্রানের অনুভূতিমালা

mail : tareqrahim@gmail.com
ta@gmail.com'
ta@gmail.com'

Latest posts by তারেক রহিম (see all)