হোম সাক্ষাৎকার কবিকহন : জিনাত জাহান খান

কবিকহন : জিনাত জাহান খান

কবিকহন : জিনাত জাহান খান
407
1
sfdf
জিনাত জাহান খান, জন্ম : ১০ আগস্ট, ১৯৭৮; বরিশাল

নিজস্ব বৈশিষ্ট্যকে নিজ থেকে প্রকাশ করার স্ফূর্ততার গুরুত্ব অপরিসীম

স্বকীয়তা আর স্বতঃস্ফূর্ততার মধ্যে কোনটি আপনার কাছে গুরুত্বপূর্ণ? এ দুয়ের মধ্যে কোনো পার্থক্য আছে কি?

আসলে গুরুত্বপূর্ণ কেন বলার পূর্বে বলতে হয় যে, স্বকীয়তা আর স্বতঃস্ফূর্ততার মধ্যে কোন বিশেষ পার্থক্য আছে কিনা—সেক্ষেত্রে বলবো, এরা একে অপরের পরিপূরক। স্বতঃস্ফুর্ততার সাথে একটা লেখা না এলে সেই লেখার সঠিক স্বকীয়তা আসবে না। আর স্বকীয়তা না থাকলে অন্য অনেক লেখা থেকে আলাদা করে চেনার কোনো উপায় খুঁজে পাওয়া যাবে না। তাই নিজস্ব বৈশিষ্ট্যকে নিজ থেকে প্রকাশ করার স্ফূর্ততার গুরুত্ব অপরিসীম।

ছন্দহীন কবিতাটিও কিন্তু কবির অভিজ্ঞতার বাইরে নয়

কবিতার কথা উঠলেই দুটো প্রসঙ্গ চলে আসেছন্দ এবং দশক। দুটো বিষয় নিয়ে আপনার কী পর্যবেক্ষণ?

যাপিত জীবনের বাইরে মানুষের কোনো অভিজ্ঞতা থাকে না। কবিতায় প্রবেশের ভিন্ন ভিন্ন পথসমূহ তৈরি করে ছন্দ। চেতন ও অবচেতন মনের যোগান হিসাবে একটি কবিতা বিশেষ আকৃতি পায় ছন্দের ব্যবহারে আর ছন্দহীন কবিতাটিও কিন্তু কবির অভিজ্ঞতার বাইরে নয়। তাই কবি স্বাধীন তার দৃশ্যায়নে।

একজন লেখকের কখন একটি সমৃদ্ধ লেখা আসবে তার কোন সময় বেঁধে দেয়ার পক্ষে আমি নই । অভিজ্ঞতার সাথে সাথে চিন্তার প্রখরতা বৃদ্ধির সম্পর্ক আছে। অস্তিত্ব সংকট কাটাতে কেউ কেউ দশক নিয়ে উচ্ছ্বসিত থাকেন। কেননা রবীন্দ্রবলয় থেকে মুক্তি পেতে তার পরবর্তী লেখকদের নিজস্ব স্বকীয়তা প্রমাণের উপায় হিসাবে আজো দশকবন্দি সাহিত্যসময়।

1484646_775727559185036_5811573508472424083_n
চৈতন্য প্রকাশনী, একুশে বইমেলা ২০১৫

সাহিত্যের ভাঙচুরের আয়োজনই নতুন নতুন বই এর জনক

নিজের পাঠকের জন্য আপনার পছন্দের কিছু বইয়ের নাম বলুন।
সাহিত্যের ভাঙচুরের আয়োজনই নতুন নতুন বইয়ের জনক। পছন্দ বলতে জীবননান্দ দাশ-এর কাব্যগ্রন্থ, বুদ্ধদেব বসু’র অনূদিত শার্ল বোদলেয়ার, বিনয় মজুমদার-এর ফিরে এসো চাকা , আবুল হাসান-এর রচনা সমগ্র, হুমায়ূন আজাদ-এর নারী, মজনু শাহ’র ব্রহ্মাণ্ডের গোপন আয়না । আর এই সময়ের প্রায় সব কবিদের লেখায়ই নিজ নিজ স্বতঃস্ফূর্ততার মধ্যে দিয়ে তাদের স্বকীয়তাকে খুঁজে পাই।
অধ্যাপক, দর্শন বিভাগ
মাহিলাড়া ডিগ্রি কলেজ
গৌরনদী, বরিশাল।
বইয়ের প্রচ্ছদ : রাজীব রাজু
পূর্বে প্রকাশিত গ্রন্থ : নীল কাছিমের দ্বীপ, বইমেলা ২০১৪
jinat.jahan108@gmail.com