হোম চিত্রকলা মানুষ সর্ম্পকে যা যা জানতেন

মানুষ সর্ম্পকে যা যা জানতেন

মানুষ সর্ম্পকে যা যা জানতেন
1.29K
0

রাজীব দত্ত এই সময়ের চিত্রশিল্পী, তিনি রমিজের বাপ, যে রমিজ ব্যঙ্গাত্মক, এন্টিলজিক্যাল, ডেসপারেড, ক্রিয়েটিভ রাশ অফ এ পুয়োর আর্টিস, হু ফ্রাইস দ্য সান। রমিজ ট্রাফিক জ্যাম থেকে বাঁচতে একটি অ্যারোপ্লেন কিনতে চেয়েছিল। ওর হাল-হকিকত জানতে রাজীবকে ফোন করতেই সে বলল—’মালুম নেহি’। তার বদলে ইমেইলে ঠেলে দিলো গোটা দশেক ছবি, কোলাজ, ফিগারের কাট-কপি। এখন, এই ছবিগুলো দেখবেন নাকি কুকুর বিষয়ক একটি অভিসন্দর্ভের পাঠোদ্ধার করবেন, নাকি উপভোগ করবেন একটি প্রতিপ্রদর্শনী—সিদ্ধান্ত আপনার। আসুন মিলিয়ে নিন—’মানুষ সম্পর্কে যা যা জানতেন।’



10629787_901117366584046_2239898444452491491_nতোমরা নিশ্চয়ই কুকুর ভালোবাসো, অনেকের বাড়িতেই হয়তো কুকুর আছে, কিন্তু কি করে কুকুর মানুষ করতে হয় জান? ছোট্ট একটা কুকুরের বাচ্চা বাড়িতে এনে প্রথমেই তার নাম রাখবে। নামটাও ছোট হওয়া দরকার, না হলে কুকুরের পক্ষে ওর নাম বুঝতে অসুবিধে হবে। ধরো, তুমি কুকুরের নাম রাখলে প্রদ্যুম্ননারায়ণ কিংবা ম্যাকডোনালড, তাহলে নাম শিখতে-শিখতেই ওর বয়েস বেড়ে যাবে। কিন্তু যদি নাম রাখো আন্না কিংবা টনি, তাহলে ও চটপট শিখে যাবে। কয়েকদিন একই নাম ধরে ডাকলে ও ঠিক মুখ ঘুরিয়ে তাকাবে, তারপর ছুটে আসবে তোমার কাছে।


JAHIR RAIHAN (5)তপন দাসের বাড়িতে আছে প্রায় ২০টি কুকুর। বড় কুকুর ছয়টি। সেগুলো বাচ্চা দেয়। শাবকগুলোকে বিক্রি করা হয়। দুধ-ভাত, মাছ-মাংস কুকুরছানার প্রিয় খাবার। সুস্বাস্থ্যের জন্য মাঝেমধ্যে মাংসও খাওয়ানো হয়। কেবল মিষ্টিজাতীয় কিছু খাওয়ানো হয় না। তবে আগের মতো গ্রেহাউন্ডের যত্ন নেওয়া সম্ভব হয় না জায়গা ও খরচের অভাবে। তপন দাস বললেন, ‘একটি কুকুর পালতে যে পরিমাণ খাবার খাওয়ানো দরকার, তা জোগাতে পারি না। নিজেদেরই তিনবেলা ভালো করে খাওয়া জোটে না, কুকুরকে কী খাওয়াব? কেবল পৈতৃক পেশা বলে ধরে রেখেছি। আগের মতো গ্রেহাউন্ডও জন্মে না। পাঁচটি বাচ্চা জন্মালে দুটো মরে যায়। রোগবালাইও বেশি হয়।’ ফলে গ্রেহাউন্ডের সঙ্গে অন্য কুকুরের মিলনের মাধ্যমে নতুন জাতের কুকুরের প্রজননে মনোযোগী হয়েছেন। সেগুলোকে বলেন ‘ক্রস’।

944459_625915100770942_1655648356_nকুকুরকে শিক্ষিত করতে গেলে প্রথমেই দরকার ভালোবাসা। ওরা আদর, বকুনি সব বুঝতে পারে। যদি শুধু-শুধু মারধর করো, ওরা ভয় পেয়ে যাবে, কিচ্ছু শিখবে না, পালিয়ে-পালিয়ে বেড়াবে, এমনকি রেগেও যেতে পারে। কুকুরকে বসিয়ে দিয়ে বলবে, ‘বসো।’ একই কথা কিন্তু রোজ বলতে হবে। একদিন বলবে ‘বসো’, আর একদিন বলবে ‘বসো’, তার পরদিন বলবে, ‘বসবি তো’ এরকম করলে চলবে না। ‘বসো, ছোটো, দাঁড়াও’ এইভাবে এক-এক কাজের জন্যে ঠিক একই ধরনের আদেশ দিতে হবে। একটা শেখা হয়ে গেলে আর-একটা শেখাবে, একসঙ্গে তিনটে শেখাতে গেলে কোনোটাই শিখতে পারবে না। ছোটরা কোনো কাজ ঠিক-ঠিক করতে পারলে কিংবা নতুন কিছু শিখলে বড়রা যেমন আদর করে, উপহার দেয়, কুকুরদের বেলাতেও নাকি তেমন করা উচিত। এতে ওদের উৎসাহ বাড়ে।

WOMAN AAND PEACOCKধরো, তোমার কুকুর তুমি যা বললে তাই করল, তুমি তখন ওর গায়ে-পিঠে হাত বুলিয়ে আদর করবে, কিংবা একটা বিস্কিট উপহার দেবে। এতে কি লাভ হবে জানো, পরের বার ও খুব মন দিয়ে তোমার কথা শুনবে, যা করতে বলবে তাই করবে। কুকুরের মাস্টারমশাইরা বলেন, কুকুরের মধ্যে প্রথমেই যে-জিনিসটা জাগিয়ে তুলতে হবে, সেটা হলো আত্মবিশ্বাস। আত্মবিশ্বাস না থাকলে মানুষরা কিচ্ছু করতে পারে না, কুকুরদের বেলাতেও কথাটা খাটে। যে-কুকুর তুমি পুষবে তার ওপর তোমার ষোল আনা মায়া-মমতা থাকা দরকার। সে একদিকে হবে তোমার ছাত্র, অন্যদিকে হবে তোমার খেলার সঙ্গী। শুধু তুমি ভালোবাসলেই চলবে না, তোমার বাড়ির লোকদেরও তাকে অল্প-বিস্তর ভালোবাসতে হবে, যাতে সে বুঝতে পারে সেও বাড়ির একজন। ব্যস, এইভাবে থাকলেই তার আত্মবিশ্বাস তৈরি হয়ে যাবে।

5সরাইলের কুকুর বহুকাল ধরে ইতিহাসের পাতায় নাম কুড়িয়ে আছে। নানা কিংবদন্তি, ঘটনার জন্মদাতা এ কুকুর। বহুকাল আগে জমিদারের এক দেওয়ান হাতি নিয়ে কলকাতা যাচ্ছিলেন। পথিমধ্যে একটি কুকুর দেখে খুব ভালো লেগে যায়। কুকুরটিকে নিতে আগ্রহী হলেন। তবে বাদ সাধলেন কুকুরের মালিক। প্রিয় প্রাণীটি কোনোমতেই হাতছাড়া করবেন না। দেওয়ানও হিংস্র কুকুরটি নেবেনই। অনেক কথাবার্তা, আলাপ-আলোচনা, বাদ-বিবাদের পর হাতির বিনিময়ে কুকুর নিয়ে ফিরলেন জমিদারের দেওয়ান। সেটিই শ্বাপদসংকুল জঙ্গলে হবে তার একমাত্র রক্ষাকর্তা, শিকারের সঙ্গী। সরাইলের জমিদারের দেওয়ানের হাত ধরে এভাবেই গ্রেহাউন্ড চলে আসে ব্রাক্ষণবাড়িয়ায়।


noktaঅবশ্য দরকার মতো তাকে শাসনও করতে হবে, না হলে অতিরিক্ত আদর পেয়ে মানুষ হবার বদলে তোমার কুকুর আস্ত বাঁদর হয়ে যাবে। কুকুর তোমার বেশি বাধ্য হবে যদি তুমি ওকে নিজের হাতে খেতে দাও, নিজে ওর গা ব্রাশ করে, শেকল দিয়ে বেঁধে রাখো এবং শেকল খোলার কাজও করো নিজের হাতে। নানা জাতের কুকুর হয়। যেমন অ্যালসেশিয়ান, হাউন্‌ড, ফক্স টেরিয়ার, সিডনি সিলকি, কেরি ব্লু, ককার, সেটার, স্প্রিংগার, গোলডেন রিট্রিভার, লাব্রাডরকত আর নাম বলব, তবে সবাই এরা সাহেব-কুকুর। দেশি কুকুরদেরও শুনেছি অনেক বুদ্ধি, যত্ন নিয়ে শেখালে এরাও অনেক কিছু শিখতে পারে।


eeeeযশোরের বেনাপোল পৌরসভা এলাকায় বেওয়ারিশ কুকুরের ব্যাপক উপদ্রব শুরু হয়েছে। প্রতিদিন এসব বেওয়ারিশ কুকুরের কামড়ে শিকার হচ্ছে বেনাপোল পৌরবাসী। বেনাপোল ভবারবেড় গ্রামের হানিফ ও জামাল এই বেওয়ারিশ কুকুরের কামড়ে শিকার হয়েছেন। বেনাপোল পোর্ট থানার ভবারবেড় গ্রামের হানিফ ও জামাল জানান, বুধবার ভোর ৬টায় নিজ বাড়ি থেকে বাহির হওয়ার সাথে সাথে ৪/৫টি বেওয়ারিশ কুকুর হানিফ ও জামালকে হাতে ও পায়েসহ শরীরের বিভিন্ন স্থানে একাধিক কামড় দেয়। পৌরসভার প্যানেল মেয়র সাহাবুদ্দিন মন্টু জানান, এ পৌরসভায় কোনো সরকারী ভ্যাকসিন এখনও আসে নি। কুকুরের কামড়ে ভুক্তভোগী হানিফ ও জামাল বলেন, দেশের এক নম্বর পৌরসভা বেনাপোল। অথচ এই পৌরসভায় কুকুরের কামড়ের কোনো সরকারী ভ্যাকসিন নাই। এক একটি ভ্যাকসিনের মূল্য প্রায় ৫০০ টাকা। ফলে একজনকে কুকুরে কামড়ালে ব্যক্তিকে ৫টি ভ্যাকসিন দিতে হয়। যার মুল্য ২৫০০ টাকা। এদিকে বেনাপোল পৌরবাসী এসব বেওয়ারিশ কুকরের হাত থেকে রক্ষা পওয়ার জন্য পৌরকর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন।


ARTকুকুররা ভীষণ প্রভুভক্ত হয়। প্রভুভক্তি নিয়ে হাজার রকম গল্প আছে, তোমরা নিজেরাও অনেক গল্প জানো। পৃথিবীর বহু বিখ্যাত লোকের কুকুর-প্রীতি ছিল, এখনও অনেকের আছে। এদের মধ্যে অনেকে আবার নিজেদের কুকুর সম্পর্কে দু-চার কথা লিখেও গেছেন। প্রখ্যাত ফরাসি মনীষী ও গ্রন্থকার রমাঁ রল্যাঁ তার ‘জাঁ ক্রিসতফ’ বইতে এই প্রসঙ্গে লিখেছেন, ‘শুধুমাত্র প্রভুদের শিক্ষাতেই পোষা প্রাণীরা ভালো বা মন্দ, সরল বা কুটিল, স্পর্শকাতর বা বোকা হয়ে ওঠে না, তারা আসলে হয়ে উঠে ঠিক তাদের প্রভুদের মতো।’ বেশ মজার কথা, তাই না? এ-কথাটার কিন্তু দুটো মানে আছে। একটা মানে তো তোমরা বুঝতেই পেরেছ, আর একটা বুঝতে পারবে যখন বড় হবে।

রাজীব দত্ত

জন্ম ১৯৮৩, চট্টগ্রাম। বর্তমানে ঢাকায় থাকেন। পড়াশোনাচিত্রকলায়।
প্রকাশক : মিতাক্ষরা।

প্রকাশিত বই :
সাবানের বন [কবিতা, ২০১৫]

ই-মেইল : razib.finearts@gmail.com

Latest posts by রাজীব দত্ত (see all)