হোম গদ্য মান্নান সৈয়দ পর্যালোচনা : নীরবতা গভীরতা দুই বোন বলে কথা

মান্নান সৈয়দ পর্যালোচনা : নীরবতা গভীরতা দুই বোন বলে কথা

মান্নান সৈয়দ পর্যালোচনা : নীরবতা গভীরতা দুই বোন বলে কথা
784
0

আবদুল মান্নান সৈয়দ (৩ আগস্ট ১৯৪৩ – ৫ সেপ্টেম্বর ২০১০) বাংলাদেশের একজন গুরুত্বপূর্ণ কবি—যিনি কবিতা ছাড়াও লিখেছেন গল্প, উপন্যাস, নাটক, জীবনী, অনুবাদ ও সমালোচনা-বই। সাহিত্যের বিভিন্ন শাখায় অবদানের প্রেক্ষিতে তিনি বিরল এক প্রতিভা। বিচিত্র বিষয়ের সম্পাদনাসহ তার প্রকাশিত গ্রন্থসংখ্যা দেড় শতাধিক।

মান্নান সৈয়দের জন্ম ভারতের পশ্চিমবঙ্গে, জালালপুর নামক গ্রামে। ১৯৫০ সালের সাম্প্রদায়িক দাঙ্গার সময় তারা সপরিবারে চলে আসেন তৎকালীন পূর্ব-পাকিস্তানে এবং ঢাকার গোপীবাগে বসবাস করতে শুরু করেন। ১৯৫৮ তিনি সালে ঢাকার নবাবপুর সরকারি উচ্চ বিদ্যালয় থেকে প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হন। ঢাকা কলেজ থেকে কলা বিভাগে উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ হন ১৯৬০ সালে। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে ১৯৬৩ সালে স্নাতক এবং ১৯৬৪ সালে স্নাতকোত্তর লাভ করেন।

কর্মজীবনের শুরুটা ছিল একটি প্রকাশনা প্রতিষ্ঠানে। পরে শিক্ষকতা পেশায় থিতু হন। তিনি অধ্যাপনা করেছেন ফরিদপুর শেখ বোরহানুদ্দীন কলেজ, সিলেটের এম. সি. কলেজ এবং ঢাকার জগন্নাথ কলেজে। দায়িত্ব পালন করেছেন ডিসট্রিক্ট গেজেটিয়ারে। জগন্নাথ কলেজে দীর্ঘকাল অধ্যাপনা করার পর ২০০২ থেকে ২০০৪ সাল মেয়াদের জন্য তিনি নজরুল ইন্সটিটিউটের নির্বাহী পরিচালকের পদে দায়িত্ব পালন করেন।

আজ তার ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী। মৃত্যুদিনে তাকে স্মরণ করছি তার পর্যালোচনার মধ্য দিয়েই। এ উপলক্ষে পরস্পরে ছাপা হলো বাছাইকৃত তিনটি গদ্য। লেখক যথাক্রমে—শওকত ওসমান, সাজ্জাদ শরিফ ও মোহাম্মদ আজম…


নতুন কবিতা
শওকত ওসমান


আয়নায় ঘোরানো মুখ
সাজ্জাদ শরিফ


আজকাল যেভাবে আবদুল মান্নান সৈয়দ পড়ি
মোহাম্মদ আজম