হোম কবিতা কাউসার সাকীর কবিতা

কাউসার সাকীর কবিতা

কাউসার সাকীর কবিতা
426
0
11136321_928469317198190_785474576_o
অলঙ্করণ : সারাজাত সৌম

মধ্যরাতের জংশন

পরিত্যক্ত বগি ভিজে ভিজে গায়ে তোলে মরচের ঘা। ইঞ্জিনের সাথে দীর্ঘ বিচ্ছেদ জঠরে তার জড়ো করে নির্বিঘ্ন নির্বেদ। ইস্টিশন ঘরের জানালা ভেঙে আসা হ্যাজাকে অভিসার উবে যাওয়া শিয়াল ভাবে, দু’পেয়েরা কত হিংসুক! ডাকিনীর ডাকে কখন জেগে ওঠে মাস্টার; তার চোখে রক্ত, বুকে পুত্রবিয়োগের ফাটল। নৈশ হাওয়া সে বুক ও বগির ফাটলে লেগে বেজে ওঠে যে বিউগল, তার নিচে কেমন অস্ফুট শোনায় আন্তঃনগর হুইসেল।


ট্রেনগুলো মৃত্যুকাতর

ঘুমন্ত ট্রেনের দিকে তাকালে হঠাৎ, মৃত্যুকে মনে পড়ে। নিজেই ট্রেন হয়ে স্লিপার ধরে এগিয়ে যেতে দেখি, আমার ভেতর তুমি উঠে বসেছ। ফ্রস্ট আউড়ে পার হতে চাই বিস্তীর্ণ যন্ত্রণাক্ষেত।

অনতিদূর না যেতে দুর্ঘটনায় থেমে যাই—ট্রেন থেমে যায়। তুমি নেমে পড়। আমার দিকে তাকিয়ে তোমারও তখন খুব মৃত্যুকে মনে পড়ে।


সেতার

একদা এক বেহায়া সুরযন্ত্রের সত্য স্বীকারোক্তি ছিল—সে তার


ব্ল্যাকআউটে বয়স লুকাতে গিয়ে

পায়েরা বয়স লিখে লিখে ছিঁড়ে ফেলেছে যে পথ, উপেক্ষায় ব্ল্যাকআউটে তাতে নেমে গেলাম আজ। বহুদিন হয় হ্যামেলিন আমাদের সন্তানদের নিয়ে গেছে। হ্যাংআউটবর্জিত কফিশপে বসা পা দোলানো শূন্যতার দিকে তাকিয়ে শোকের বদলে জেগে উঠছে কোমল পানীয়ের তৃষ্ণা। দূরগামী গাড়ির হেডলাইটে মুখ আর অন্ধকারের মৌন মিশ্রণকে পরস্পরের সম্মতি ভেবে এগুতে দেখি, কফিশপ গ্রেইভইয়ার্ডের দিকে রওনা হয়ে গেছে। ত্রস্ত যুগল বুঝে নিই, টিথোনাসের নশ্বর শরীরে অমরত্ব প্রয়োগের মতো ভয়ংকর ভুলে জড়িয়েছি আমরাও; কঙ্কালসার পা লুকাতে তারপর দ্রুত  মলের দিকে দৌড়াই—যদিও জানি, দোকানে তোমার আমার মাপে কোনো জুতো নেই।


ইন্টারমিশন

পপকর্ন-প্যাকেট ছেড়ে উড়ে আসে ঘ্রাণ, আর আমি নেমে যাই ভুট্টাক্ষেতে। হাওয়ায় বিস্রস্ত খোলের ফাঁকে তার দানাদার স্তন উঁকি মারে। মাথার উপর চক্রাকারে ঘোরে লোভাতুর পাখি। নৈঃশব্দ্যই যেন কার গোঙানিতে অনূদিত হয় ক্ষেতের গভীরে।

সবুজ শাড়ির পাড় ধরে অন্ধকার ঘনীভূত হলে কুলসুমকে মনে পড়ে। পরবর্তী দৃশ্যের ভয়ে অথবা রুটিনের ডাকে দৈনন্দিন রোড ধরে পালিয়ে যেতে থাকি। পিছনে ফিরলে দেখি, সে নবোঢ়ার আঙুল খসে উজ্জ্বল একটি আংটি, বিস্মৃতির মতো, ক্ষেতের ওপাশ ঘেঁষে দ্রুত নেমে যাচ্ছে।

kawsar@gmail.com'
kawsar@gmail.com'

Latest posts by কাউসার সাকী (see all)