হোম অনুষ্ঠান মণিপুরি থিয়েটারের ৩ দিনের নাট্যসফর

মণিপুরি থিয়েটারের ৩ দিনের নাট্যসফর

মণিপুরি থিয়েটারের ৩ দিনের নাট্যসফর
80
0

৫ থেকে ৭ এপ্রিল ঢাকা ও রাজশাহী মিলিয়ে ৩ দিনের নাট্যসফর করছে মণিপুরি থিয়েটার। এই সফরে প্রথম দিন ঢাকার পদাতিক নাট্য সংসদ আয়োজিত সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসবে ৫ এপ্রিল বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল হলে মঞ্চায়ন করবে নাটক ‘ইঙাল আধার পালা’। নাটকটির রচনা ও নির্দেশনায় শুভাশিস সিনহা। প্রেমসিং নামে একজন মৃদঙ্গবাদকের জীবনের ট্র্যাজেডির মধ্য দিয়ে ‘ইঙাল আধার পালা’ নাটকে মণিপুরি তথা প্রান্তিক সমাজের সাংস্কৃতিক সংকটকে প্রতীকীভাবে রূপায়িত করা হয়েছে।

৬ এপ্রিল শুক্রবার সকাল ১১টায় বিশ্ব সাহিত্য কেন্দ্র-এর আয়োজনে ঢাকার বাংলামোটরস্থ বিশ্ব সাহিত্য কেন্দ্র-এর নিজস্ব মিলনায়তনে মঞ্চয়ন করবে নাটক ‘কহে বীরাঙ্গনা’। মাইকেল মধুসূদন দত্তের বীরাঙ্গনা কাব্য অবলম্বনে নাটকটির নির্দেশনা দিয়েছেন শুভাশিস সিনহা। একক অভিনয় করেছেন জ্যোতি সিনহা।  ‘কহে বীরাঙ্গনা’ নাটকে মহাভরতের চার নারীর বঞ্চনা, প্রেম, করুণা আর প্রতিশোধস্পৃহাকে চার নারীচরিত্রের মধ্য দিয়ে রূপায়িত করা হয়েছে, যার শেষ কথা হিংসা নয়, প্রেমেই মিলবে মুক্তি।

ঢাকার পর রাজশাহীতে যাবে মণিপুরি থিয়েটার। ৭ এপ্রিল  শনিবার  বিকাল ৪টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের আয়োজনে আান্তর্জাতিক নাট্যোৎসবে আবার পরিবেশন করবে ‘কহে বীরাঙ্গনা’।

30069773_10215920339899896_685370543_o
‘কহে বীরাঙ্গনা’ নাটকের একটি দৃশ্যে জ্যোতি সিনহা